Header Ads

বাংলা সাহিত্যে ২০ টি সেরা প্রেমের উপন্যাস ( With PDF )


বাংলা সাহিত্যে ২০ টি সেরা প্রেমের উপন্যাস ( With PDF )


উপন্যাস বিভিন্ন ধরনের হয়ে থাকে, সামাজিক উপন্যাস, রাজনৈতিক উপন্যাস, মনস্তাত্ত্বিক উপন্যাস ইত্যাদি। প্রত্যেকটি শ্রেণীর উপন্যাসেই দেখা যায় নানা প্রেম কাহিনি, বাংলা সাহিত্যের বিবিধ প্রেমের উপন্যাসের মধ্যে সেরা কুড়িটি উপন্যাস বলতে গেলে প্রথমেই যে উপন্যাস গুলির কথা মনে আসে সেগুলি হল- 

best bengali romance books pdf
বাংলা প্রেমের বই

সেরা প্রেমের উপন্যাসগুলির লিস্ট

আমি এখানে ২০টি সবচেয়ে পছন্দের সেরা বাংলা রোমান্টিক নভেলগুলোর ব্যাপারে লিখলাম। প্রত্যেকটি উপন্যাসের পিডিএফ লিংক ও রয়েছে সাথে এবং বইগুলি কেনার জন্যে Buy Now ক্লিক করে নেবেন।
  1. শেষের কবিতা
  2. মেমসাহেব
  3. চোখের বালি
  4. চন্দ্রশেখর
  5. পরিণীতা
  6. দেবদাস
  7. শবনম
  8. হলুদ বসন্ত
  9. কবি
  10. তিথিডোর
  11. কালবেলা
  12. দত্তা
  13. কপালকুণ্ডলা
  14. ন হন্যতে
  15. পুতুল নাচের ইতিকথা
  16. মেঘ বলেছে যাব যাব
  17. একটু উষ্ণতার জন্য
  18. কাগজের বউ
  19. শ্রীকান্ত
  20. ঝিন্দের বন্দী

১. শেষের কবিতা 


sesher kobita bangla premer uponyas
রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস ‘শেষের কবিতা’ ১৯২৯  সালে প্রকাশিত হয় উপন্যাসটি, ভালাবাসা কিন্তু স্ব ইচ্ছায় বিচ্ছেদের কাহিনী শেষের কবিতা। শেষের পরেও যেমন কিছু কবিতা আমাদের অন্তরকে ভাবায় তেমনই দুটি চরিত্র হলো অমিত এবং লাবণ্য। জনপ্রিয় এই উপন্যাসে কবিতাগুলির ভাষাগত শৈলী অপূর্ব। অমিত লাবণ্যের প্রেম ধরা দিয়েও ধরা দেয়নি। উপন্যাসিকের আধুনিকতা, সৌন্দর্য চেতনার বহিঃপ্রকাশ উপন্যাসটির ছত্রে ছত্রে বিরাজমান। 
রবীন্দ্রনাথের লেখা উক্তি Full Collection ( PDF Download Available )

২. মেমসাহেব


নিমাই ভট্টাচার্যের লেখা ‘মেম সাহেব’ একটি অনবদ্য প্রেমের উপন্যাস। উপন্যাসের নায়ক বাচ্চু, নায়িকা মেমসাহেব।  বাচ্চুর মনে মেমসাহেবের প্রতি নিষ্ঠা, ভালোবাসা, মেমসাহেব কে হারিয়ে ফেলার কষ্ট, যন্ত্রনা ইত্যাদি প্রকাশিত হয়েছে দোলা বৌদিকে লেখা চিঠির মধ্য দিয়ে। 

৩. চোখের বালি 


চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্ট উপন্যাস গুলির মধ্যে অন্যতম। উপন্যাসের বিনোদিনী চরিত্রের রূপান্তরের মধ্যে নানা পর্যায়ে দেখা গেছে। বিনোদিনীর মহেন্দ্র প্রতি আকর্ষণ, বিকর্ষণ বিহারীর প্রতি আত্মনিবেদন, আত্মসমর্পণ তার পূজায় বিনোদিনীর প্রেম পূর্ণতা লাভ করে। 

৪. চন্দ্রশেখর 

১৮৭৫ সালে প্রকাশিত বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রোমান্সধর্মী উপন্যাস গুলির মধ্যে অন্যতম চন্দ্রশেখর প্রতাপ এবং শৈবলিনী বাল্য প্রনয়ের অভিসম্পাত কিভাবে তাদের দাম্পত্য জীবনে প্রভাব   ফেলে, শৈবলিনী এবং প্রতাপের ভালোবাসা, শৈবলিনীর প্রতি চন্দ্রশেখরে ভালোবাসা কর্তব্যপরায়নতা প্রভৃতি নিয়ে গড়ে উঠেছে অসামান্য  এই প্রেমের উপন্যাসটি।

৫. পরিণীতা

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘পরিণীতা’ উপন্যাসটি ১৯১৪ সালে প্রকাশিত হয়। কলকাতার পটভূমিতে রচিত এই উপন্যাসটি অবলম্বনে হিন্দি, বাংলা, তামিল ভাষায় চলচ্চিত্র নির্মিত হয়েছে। ললিতা এবং শেখর এর প্রেম, জটিলতা এবং প্রেম পূর্ণতা পাওয়া নিয়ে এই উপন্যাসটি রচিত। 

৬. দেবদাস


শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা ‘দেবদাস’ বাংলা সাহিত্যের একটি জনপ্রিয় প্রণয়ধর্মী উপন্যাস।  ১৯১৭ সালে প্রকাশিত হয় উপন্যাসটি। এই উপন্যাসের মূল উপজীব্য দেবদাস পার্বতীর প্রেম, পারিবারিক কারনে তাদের বিচ্ছেদ, পার্বতীর ভুবন চৌধুরীর সহিত বিবাহ, দেবদাসের পার্বতীর বিরহে মদ্যপান, আসক্তি, শরীরের অবনতি, এর পর দেবদাস জীবনের অন্তিম মুহূর্তে পার্বতীর বাড়ির সামনে যায় এবং সেখানে দেবদাস এর মৃত্যু হয়।
দেবদাস এর মৃত্যুর খবর পেয়ে পার্বতী দেবদাস কে দেখতে ছুটে যায় কিন্তু তার বাড়ির লোকেরা তাকে চৌকাঠ অতিক্রম করতে দেয় না। সমাজের নিষ্ঠুরতায় কিভাবে সত্যিকারের ভালোবাসা বাধাপ্রাপ্ত হয় এবং উভয়ের জীবন বিবর্ণ হয়ে যায় এই উপন্যাসে প্রেমের সেই দিকটি উঠে এসেছে।

৭. শবনম

বাংলা উপন্যাস সাহিত্যে মুগ্ধকর এক প্রেমের উপন্যাস সৈয়দ মুজতবা আলীর ‘শবনম’। মজনূন এবং শবনম এর প্রেম কাহিনী বর্ণিত হয়েছে এই উপন্যাসে। শবনম তুর্কী বংশোদ্ভূত আফগান ধনী ও সম্ভ্রান্ত পরিবারের কন্যা, এবং মজনূন এক বাঙালি যুবক।

8. হলুদ বসন্ত 

বুদ্ধদেব বসুর লেখা ‘হলুদ বসন্ত’ উপন্যাসে রোমান্টিকতার এক অনন্য রূপ প্রকাশিত। এই উপন্যাসের নায়ক ঋজু তার বন্ধুর বোন নয়না কে ভালোবাসে। তাদের অনুভূতি, অন্তর্দ্বন্দ্ব এই উপন্যাসে প্রকাশিত হয়েছে। উপন্যাসের বিখ্যাত একটি উদ্ধৃতি তুলে ধরা হল – 

holud bosonto
হলুদ বসন্ত 
” ভালোলাগা আর ভালোবাসার পার্থক্য টা কোথায়?  ভালো লাগলে মানুষ সেই ভালো লাগাকে তার ইচ্ছাধীন করে রাখতে পারে, কিন্তু ভালবাসলে মানুষ নিজেই সেই ভালোবাসার ইচ্ছাধীন হয়ে থাকে। তার নিজের কোনো নিজস্ব সত্তা থাকে না। ভালোবাসা তাকে যা বলে পোষা পুষ্যির মতো সে তাই করে।”

৯. কবি 

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের এক অনন্য উপন্যাস ‘কবি’। এক অন্য মাত্রার প্রেমের কাহিনী চিত্রিত হয়েছে এই উপন্যাসে। ডাকাত বংশের ছেলে নিতাই একজন কবিয়াল, বিবাহিত ঠাকুরঝির সাথে তার প্রণয় এবং সামাজিক পরিস্থিতির কারনে  তাদের বিচ্ছেদ, ঠাকুরজিকে ছেড়ে গ্রাম থেকে চলে যাওয়ার পর নিতাই এর সাথে সখ্যতা গড়ে ওঠে বসন্তর। নিতাইএর জীবনে তার একটি স্থান গড়ে ওঠে। কিন্তু বসন্ত এবং ঠাকুরঝি দুজনেই মারা যায়। নিতাইয়ের ভালোবাসা রয়ে যায় অসম্পূর্ণ। 

১০. তিথিডোর

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সামাজিক প্রেক্ষাপটে বুদ্ধদেব বসুর লেখা ‘তিথিডোর’ একটি অসামান্য উপন্যাস, এবং তার লেখা উপন্যাস গুলির মধ্যে শ্রেষ্ঠতর বলা যায়। মধ্যবিত্ত জীবনের প্রেম, দ্বন্দ্ব নিঃসঙ্গতার এক অসামান্য মেলবন্ধন ফুটে উঠেছে বুদ্ধদেব বসুর ‘তিথিডোর’ উপন্যাসে। স্বাতীর এবং সত্যেনের নিঃসঙ্গতা, তাদের একে অপরের প্রতি ভালোবাসা, মধ্যবিত্ত জীবনের সুখ দুঃখ, একাকীত্ব প্রকৃতি ফুটে উঠেছে এই উপন্যাসে। 

১১. কালবেলা


কালবেলা
উপন্যাসিক সমরেশ মজুমদারের বিখ্যাত ট্রিলজি উপন্যাস এর মধ্যে অন্যতম ‘কালবেলা’।  বিখ্যাত এই ট্রিলজির প্রথম উপন্যাস  ‘উত্তরাধিকার’ দ্বিতীয় উপন্যাস ‘কালবেলা’ এবং তৃতীয় টি ‘কালপুরুষ’। উপন্যাসের প্রধান চরিত্র অনিমেষকে ঘিরে গল্পের পটভূমি। উপন্যাসের প্রেক্ষাপট রাজনৈতিক হলেও তা ছাপিয়ে যায় অনিমেষ ও মাধবীলতার প্রেম।

১২ . দত্তা


দত্তা
 শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত দত্তা উপন্যাসটি গ্রামীণ পরিবেশের কুটকৌশল, ষড়যন্ত্র এবং তার মধ্যেই নরেন ও বিজয়ার ভালোবাসা,  অভিমান এবং শেষে নরেন এবং বিজয়ার বিবাহে উপন্যাসের পরিসমাপ্তি ঘটে। ১৯৩৪ সালে ‘দত্তা’ উপন্যাসটির নাট্যরূপ ‘বিজয়া’ প্রকাশিত হয়।

১৩. কপালকুণ্ডলা


বাংলা সাহিত্যের প্রথম সার্থক রোমান্টিক উপন্যাস ‘কপালকুণ্ডলা’। ১৮৬৬ খ্রীষ্টাব্দে প্রকাশিত হয় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের দ্বিতীয় উপন্যাস ‘কপালকুণ্ডলা’। উপন্যাসে একদিকে যেমন আছে প্রেম তেমনি আছে রোমান্স সামাজিকতা এবং অ্যাডভেঞ্চার। 

১৪. ন হন্যতে


amarboi.com
মৈত্রী দেবীর লেখা ন হন্যতে উপন্যাস টি তার গভীর  জীবনবোধের ফসল। প্রাক্তন প্রেমিক মির্চা এলিয়াদের লেখা ‘লা নুই বেঙ্গলি’ বইয়ের প্রত্তুতরও বলা যেতে পারে এই উপন্যাসকে। তার জীবনের এক বিশেষ পর্যায়ের কাহিনী স্মৃতিচারণ করেছেন ঔপন্যাসিক। মির্চা এলিয়াদ এর প্রতি তার শ্রদ্ধা, ভালোবাসা যা অমর তারই প্রকাশ এই উপন্যাসে।
Read Online / Download PDF

১৫. পুতুল নাচের ইতিকথা


মানিক বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস পুতুল নাচের ইতিকথা প্রকাশিত হয় ১৯৩৬ সালে। বহু আকাঙ্ক্ষিত ভালোবাসা ফিরে পেলেও সময়ের খেলায় তা অনেক সময় আমাদের জীবন থেকে হারিয়ে যায়। শশী কুসুমের প্রেম সম্পর্ক ঠিক যেন তাই। দুজনেই দুজনকে ভালোবাসলেও তারা পুতুল মাত্র, তাদের জীবনকে চালনা করার চাবিকাঠি অন্য কারোর হাতে। 

১৬. মেঘ বলেছে যাব যাব

১৯৯৭ সালে প্রকাশিত হুমায়ুন আহমেদের একটি অনবদ্য প্রেমের উপন্যাস ‘মেঘ বলেছে যাব যাব’। হুমায়ূন আহমেদের লেখা এই উপন্যাসটি মধ্যবিত্ত জীবনের ভালোবাসা, নানান সম্পর্ক, টানাপোড়েন ইত্যাদি তুলে ধরেছেন। প্রধান চরিত্র হাসানের সাথে তিতলির ব্যর্থ প্রেম,প্রেমের হাহাকার অসামান্য নৈপুণ্যতার সঙ্গে ফুটিয়ে তুলেছেন উপন্যাসিক।

১৭. একটু উষ্ণতার জন্য


বুদ্ধদেব বসুর লেখা একটু উষ্ণতার জন্য উপন্যাসটিতে বিবাহিত সুকুমারের জীবনে  ভালোবাসা নিয়ে আসা ছুটি তাঁর জীবনকে একদিকে প্রানবন্ত করে তুললেও বানান সম্পর্কের টানাপড়েনে ক্ষতবিক্ষত হতে থাকে সে। 

১৮. কাগজের বউ

সাধারণভাবে এই উপন্যাসের কাহিনী শুরু হলেও শেষে থাকে এক চমক। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অন্যতম প্রেমের উপন্যাস ‘কাগজের বউ’ উপন্যাস এর নায়ক উপল শিক্ষিত হলেও জীবন তাকে এমন পরিস্থিতিতে উপনীত করে যে তাকে ডাকাতি, বাস কন্ট্রাক্টর  বহুবিধ পেশা অবলম্বন করতে হয়।  বহু প্রতিভা সম্পন্ন উপল নাটক লিখতে পারে,  গান গাইতে পারে, অভিনয় করতে পারে। জীবনের বিভিন্ন পর্যায় পেরিয়ে কিভাবে সে আকাঙ্ক্ষিত প্রেমের কাছে পৌছায় সেই কাহিনি এই উপন্যাসে বলা।

১৯. শ্রীকান্ত

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘শ্রীকান্ত’ উপন্যাসটি তার অসামান্য শিল্পদৃষ্টির প্রতিফলন। শ্রীকান্ত এবং রাজলক্ষ্মীর বড় প্রেমের নিদর্শন পেতে হলে অবশ্যই পড়তে হবে এই উপন্যাসটি। তবেই উপলব্ধি করা সম্ভব হবে – “বড় প্রেম শুধু কাছেই টানে না –  ইহা দূরেও ঠেলিয়া ফেলে।”

২০. ঝিন্দের বন্দী


শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অ্যাডভেঞ্চারধর্মী এই উপন্যাসে গৌরীশংকর এবং কস্তুরীর সম্পর্ক নিখুঁতভাবে চিত্রায়িত করেছেন উপন্যাসিক।
আসা করি আমাদের এই লিস্ট আপনার পছন্দ হয়েছে

1 comment:

  1. The story of this novel starts normally but there is a surprise at the end.
     KMS Pico
    The story of this novel starts normally but there is a surprise at the end.

    ReplyDelete

Thank you for comment.

Powered by Blogger.